এসো হে বৈশাখ
- রাফিউল রাফি ০৪-০৫-২০২৪

এসো হে বৈশাখ
রাফিউল রাফি
চৈত্রের দাবদাহে স্রোতহীন স্রোতস্বিনী,
আগুন ঝরা দুপুরবেলা ধুঁকছে কৃষক, পথিক, প্রাণী ।
ধুকছে বন-বাদাড়, হরিণ, নেকড়ে, কালো কাক,
সুকন্ঠি কোকিল গানে গানে দিয়েছে ডাক,
এসো ঝড়ো হাওয়া নিয়ে এক পশলা বৃষ্টি
এসো, এসো, এসো হে বৈশাখ ।

রক্তরাঙ্গা কৃষ্ণচূড়া, জারুল,
মৌ মৌ গন্ধে আমের মুকুল,
চৌচির দেশ, পিপাসিত প্রাণ,
লিচু, কাঁঠাল, আম বাগানের বিনীত আহ্বান ।
সুফলা বঙ্গে ফসলের ডাক-
এসো, এসো, এসো হে বৈশাখ ।

জানি আসবে তুমি নিয়ে শিলাবৃষ্টি,
নিয়ে তাণ্ডব, কালবৈশাখী, করে প্রকম্পিত সৃষ্টি ।
তবু স্বাগতম নতুন বছরকে আজ,
বাঙ্গালিতে থাকুক উৎসবের আমেজ ।
বাঙ্গালিদের প্রাণের মেলার দিন,
বাসন্তী খোঁপা আর লাল পাড়ে রঙ্গিন ।
মিলিত হবে জাতি জাতীয় বিভেদ ভুলে,
মুখরিত হবে নিয়ে বাঙ্গালিয়ানা শীরে-মূলে ।
প্রাণের সাথে প্রাণ মেলানোর ডাক,
এসো, এসো, এসো হে বৈশাখ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।